রবিবার, ১৩ অক্টোবর ২০২৪, ০২:১৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বাহুবলে মরহুম মকসুদ আহমেদ লেবু’র স্মরণে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত কবরস্থান নিয়ে বিরোধ; হামলার ঘটনায় এক ব্যক্তি নিহত মিরপুর দি হোপ স্কুলে শিক্ষার মানোন্নয়ন শীর্ষক সেমিনার গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে বাস্তবায়নে বিশ্ব সম্প্রদায়ের সমর্থন চেয়েছেন ড. ইউনূস ধান ক্ষেত থেকে অটোরিকশা চালকের মরদেহ উদ্ধার জমি নিয়ে বিরোধ; দুই গ্রুপের সংঘর্ষে এক যুবক নিহত দোকান বাকীর টাকা আদায়কে কেন্দ্র করে সংঘর্ষ : বৃদ্ধ নিহত হবিগঞ্জে হত্যা মামলা, আ.লীগ সভাপতিসহ ২শ জন আসামি গ্র্যান্ড সুলতান রিসোর্টে শামীম ওসমান লুকিয়ে থাকার গুঞ্জন, তাল্লাশি শেষে যা বলছে পুলিশ নগদ দুই লাখ টাকার বেশি তোলা যাবে না এ সপ্তাহে

চা- শ্রমিক সন্তানদের জন্য সাড়ে ১০ লাখ টাকা শিক্ষাবৃত্তি দিল চা-বোর্ড

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বাংলাদেশ চা বোর্ড দেশের চা বাগানসমূহে কর্মরত শ্রমিক সন্তানদের মধ্যে সাড়ে দশ লাখ টাকা শিক্ষাবৃত্তি প্রদান করা হচ্ছে।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) শ্রীমঙ্গল উপজেলার রাজঘাট চা বাগানের রাজঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজিত এক অনুষ্ঠানে শ্রমিক সন্তানদের হাতে বৃত্তির চেক তুলে এই কর্মসূচির উদ্বোধন করেন চা বোর্ডের প্রকল্প উন্নয়ন ইউনিটের ভারপ্রাপ্ত পরিচালক ড. এ কে এম রফিকুল হক।

চা বোর্ড সূত্রে জানা জায়, এবছর দেশের ১৬৬টি চা বাগানে কর্মরত চা-শ্রমিক সন্তানদের এক হাজার ৮০৩ জন মেধাবী শিক্ষার্থীর মধ্যে সাড়ে দশ লাখ টাকা শিক্ষাবৃত্তি দেওয়া হচ্ছে। প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শ্রেণির শিক্ষার্থীরা এই বৃত্তির আওতায় রয়েছে। চা শ্রমিক সন্তানদের শিক্ষা গ্রহণে উৎসাহ এবং তাদের শিক্ষার মানোন্নয়নে চা বোর্ড এই বৃত্তিমূলক কর্মসূচি বাস্তবায়ন করছে।

বৃত্তির চেক হস্তান্তর অনুষ্ঠনে বক্তব্য দেন প্রকল্প উন্নয়ন ইউনিটের সহকারী উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জান আকন্দ, রাজঘাট চা বাগানের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) এ কে এম মাইনূল আহসান। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রাজঘাট চা বাগানের সহকারী ব্যবস্থাপক, পঞ্চায়েত সভাপতি, বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ।

বাংলাদেশ চা বোর্ডে প্রকল্প উন্নয়ন ইউনিটের ভারপ্রাপ্ত পরিচালক ড. এ কে এম রফিকুল হক জানান, ২০০১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সানুগ্রহ অনুদানে চা বাগানের শ্রমিক পোষ্যদের শিক্ষার মানোন্নয়নে বাংলাদেশ চা বাগান শ্রমিক শিক্ষা ট্রাস্ট গঠিত হয়। এই ট্রাস্ট থেকে এ পর্যন্ত ২৪ হাজারেরও বেশি চা শ্রমিক সন্তানদের বৃত্তি প্রদান করা হয়েছে। এছাড়াও চা বাগানে ডুয়েল লেট্রিনসহ প্রাথমিক স্কুল নির্মাণ, খেলাধুলার সামগ্রী ও শিক্ষা উপকরণ বিতরণ করা হচ্ছে। চা বাগানের স্কুলগুলোর শিক্ষকদের পিটিআই ট্রেনিং দেওয়া হচ্ছে এই ট্রাস্ট থেকে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com